করোনাদেশ

সোমবার থেকে খুলছে শপিং মল-রেস্তোরা-ধর্মস্থান

রবিবার কেজরিওয়াল জানিয়েছেন আগামীদিনে নভেল করোনা ভাইরাসের চিকিৎসার জন্য হোটেল এবং ব্যাঙ্কোয়েটকে হাসপাতাল হিসেবে ব্যবহার করা হতে পারে তাই এইসব জায়গা বন্ধ থাকছে। তিনি আরও জানিয়েছেন, “কেন্দ্রের গাইডলাইন মেনে শপিং মল, রেস্তোরা এবং ধর্মীয়স্থান সোমবার থেকে খুলে যাচ্ছে”।

তবে এও জানানো হয়েছে, কেন্দ্রের এবং গবেষকদের গাইডলাইন মেনে দিল্লি সরকারের তরফে থাকছে কিছু নিয়মাবলি যেমন সোশ্যাল ডিসট্যানসিং বজায় রাখতে হবে, মাস্ক পরতে হবে।

তবে দিল্লিতে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ দেখে হোটেল এবং ব্যাঙ্কোয়েটকে হাসপাতাল হিসেবে ব্যবহার করা হতে পারে তাই ওই জায়গাগুলি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মে মাসের ৩০ তারিখে কেন্দ্র জানিয়েছে, জুনের ৮ তারিখ থেকে আনলক-১ শুরু হচ্ছে শুধু তাই নয়, লকডাউনের নিয়মেও থাকবে শিথিলতা।

বয়স্কদের উদ্দেশ্যে কেজরিওয়াল জানিয়েছেন, তাঁদের জন্য করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেশি তাই তাঁদের ঘরে থাকার পরামর্শ দিয়েছেন পাশাপাশি পরিবারের কারোর সঙ্গেও বেশি মেলামেশা করতে বারণ করেছেন। রবিবার অবধি দিল্লিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭,৫০০ জন এবং প্রাণ হারিয়েছেন ৭৬১ জন।

ভারতে যে হারে সংক্রমণ বাড়ছে, তা রীতিমত আশঙ্কার। ইতিমধ্যেই স্পেনকে ছাপিয়ে সর্বাধিক আক্রান্তের হিসেবে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত। রবিবার সকালেও যে ছবি সামনে এল তা উদ্বেগের।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৯,৯৭১ অর্থাৎ প্রায় ১০ হাজারের কাছাকাছি। করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২,৪৬,৬২৮। ভারতে এই ভাইরাসে মোট মৃত্যু হয়েছে ৬,৯২৯ জনের।

দেশের রাজ্যগুলির মধ্য এখনও আক্রান্তের সংখ্যায় সবার উপরে মহারাষ্ট্র। ২৪ ঘণ্টায় নতুন করে ২৭৩৯ জন আক্রান্ত হয়েছে। এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮২,৯৬৮।

এইমসের ডিরেক্টর ড. গুলেরিয়া বলেন, যদিও আগামী ২-৩ মাসে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে তবে জাতীয় স্তরে কোনও কমিউনিটি ট্রান্সমিশন হয়নি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close