in

মন কি বাত’ অনুষ্ঠানে শিক্ষকদের ভূমিকার প্রশংসা করে যা বললেন মোদী

মন কি বাত অনুষ্ঠানে শিক্ষকদের জীবনের সাফল্যের মূল চাবিকাঠি বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আমাদের জীবনে এগিয়ে নিয়ে যাওয়ার পথে প্রধান পথ প্রদর্শক হলেন শিক্ষকরা। তারাই আমাদের জীবনে চলার পথের মূল ধারক-বাহক। সেই শিক্ষকদের বিশেষ সম্মান জানিয়ে আগামী ৫ সেপ্টেম্বর আমরা সেই দিনটিকে বিশেষ ভাবে স্মরণ করব।

করোনা আবহে পরিবর্তিত পরিস্থিতির কথা উল্লেখ মোদি বলেন, করোনা সঙ্কটের আবহে আমাদের শিক্ষকদের সময়ের সঙ্গে বদলে যাওয়ার পরীক্ষার সম্মুখীন হতে হচ্ছে। তবে আমি খুব খুশি যে আমাদের শিক্ষকরা শুধু সফল ভাবে সেই পরিস্থিতি গ্রহণ করেছেন। পাশাপাশি তিনি বলেন, এই অবস্থায় পড়াশোনায় প্রযুক্তি যত বেশি সম্ভব ব্যবহার করা যায়, নতুন পদ্ধতিগুলি কিভাবে গ্রহণ করা যায়, শিক্ষার্থীদের কিভাবে সাহায্য করা যায়, এগুলি আমাদের শিক্ষকরা সহজভাবে করে দেখাতে সক্ষম হয়েছেন, এবং পড়ুয়াদের শিখিয়েছেন।

আজ দেশের সর্বত্র কিছু না কিছু উদ্ভাবনীর শক্তির উন্মেষ ঘটছে। শিক্ষক এবং ছাত্ররা মিলে নতুন কিছু করছেন। আমার বিশ্বাস রাষ্ট্রীয় শিক্ষা নীতির মাধ্যমে যেভাবে দেশে একটা বড় পরিবর্তন হতে চলেছে, সেটাও আমাদের শিক্ষকরা ছাত্রদের কাছে পৌঁছে দিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

পাশাপাশি দেশের নতুন প্রজন্মকে আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠার পরামর্শ দিয়ে মোদি বলেন, ২০২২ -এ আমাদের দেশ স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করবে। স্বাধীনতার অনেক বছর আগে থেকেই আমাদের দেশে স্বাধীনতা সংগ্রামের দীর্ঘ ইতিহাস রয়েছে। ওই সময়ে দেশের এমন কোন প্রান্ত ছিল না যেখানে স্বাধীনতার নেশায় মত্ত মানুষ নিজের প্রাণ উৎসর্গ করেননি, নিজের সর্বস্ব দান করেননি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমাদের আজকের প্রজন্ম, আমাদের শিক্ষার্থীরা, দেশের বীর নায়কদের সঙ্গে পরিচিত হোক এবং সংগ্রামের সেই চেতনাকে অনুভব করুক।

বক্তব্য শেষে তিনি ফের একবার সকলকে মনে করিয়ে দেন, করোনা তখনই হারবে যখন আপনি সুরক্ষিত থাকবেন, যখন আপনি “ দো গজ কী দুরি, মাস্ক জরুরি’ অর্থাৎ “ থাকুক দু গজের দুরত্ব, মানুন মাস্কের গুরুত্ব’, এই প্রতিজ্ঞা পুরোপুরি পালন করবেন।

What do you think?

-1 points
Upvote Downvote

Written by Bongo Baarta Desk

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

হাসপাতালে ভিড় কমাতে উপসর্গ কমলেই করোনা রোগীরা এবার সেফ হোমে

দিল্লিতে চোর সন্দেহে পিটিয়ে মারা হল ২৩ বছরের যুবককে