দেশ
Trending

লালকেল্লা থেকে গুরুত্বপূর্ণ ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর : জেনে নিন

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রত্যেকবার স্বাধীনতা দিসবে লাল কেল্লায় ভাষণ দেন নরেন্দ্র মোদী। করোনা পরিস্থিতিতে এবারও তার ব্যতিক্রম হয়নি। গেরুয়া পাগড়িতে এদিন লাল কেল্লায় পতাকা উত্তোলন করেন তিনি। একর পর এক বড় ঘোষণা ছিল এদিন ভারতবাসীর জন্য। মূলত কোন কোন বিষয়ে জোর দিলেন তিনি। রইল একনজরে:

#আত্মনির্ভর ভারত: মোদী বলেন, স্বাধীন ভারতের সংকল্প হওয়া উচিৎ Vocal For Local. আমাদের দেশে যা তৈরি হচ্ছে, তা নিয়ে আমাদের গর্ব থাকা উচিৎ। তাঁর কথায়, আত্মনির্ভরতা মানে শুধু নেই নয় যে আমরা বাইরে থেকে আমদানি কমাব, সেইসঙ্গে আমাদের নিজস্ব সৃজনশীলতা বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

#চিনকে  জবাব: শত্রুদের ভারত কীভাবে জবাব দিতে পারে তা লাদাখে দেখে নিয়েছে গোটা বিশ্ব। লাল কেল্লা থেকে গালওয়ানের শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

#রাম মন্দির: এদিন প্রধানমন্ত্রী বলেন, ১০ দিন আগেই রাম মন্দিরের নির্মাণ শুরু করেছে ভারত। আর তার জন্য ভারতবাসীকে ধন্যবাদ। বলেন,”রাম জন্মভূমি ইস্যু বহু পুরনো এবং দীর্ঘ সময় পরে তা শান্তিপূর্ণভাবে মিটে গিয়েছে। তবে এই বিষয়ে দেশের মানুষের অবদান কোনও অংশে কম নয় যা ভবিষ্যতের জন্য আলাদা মনোবল জোগায়”।

#মহিলাদের বিয়ের বয়স: মোদী জানিয়েছেন ভারতে মহিলাদের বিয়ের ন্যুনতম বয়স পরিবর্তন করা হবে। তার জন্য একটি কমিটি তৈরি করা হয়েছে।

#ডিজিটাল হেলথ মিশন: দেশের স্বাস্থ্যক্ষেত্রে এর ফলে বিপ্লব ঘটতে পারে বলে উল্লেখ করেন তিনি। সেই মিশনে প্রত্যেক ভারতবাসীখে একটি হেল্থ আইডি দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। মোদী জানিয়েছেন প্রত্যেককে দেওয়া হবে হেল্থ আইডি। আর সেই আইডি-তেই থাকবে ওই ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত সব তথ্য। কোন চিকিৎসকের কাছে যাচ্ছেন, কী ওষুধ খাচ্ছে, স্বাস্থ্যে কী কী সমস্যা আছে, সবটাই থাকবে সেই আইডিতে।

#ভ্যাক্সিন: বর্তমানে তিনটি ভ্যাক্সিন পরীক্ষামূলক পর্যায়ে আছে। এখন অপেক্ষা শুধু গ্রিন সিগন্যালের। শনিবার বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, আত্মনির্ভর ভারতে দেশের মধ্যেই তৈরি হচ্ছে করোনা ভাইরাসের তিনটি ভ্যাকসিন। যা টেস্টিং-এর পর্যায়ে আছে। যত তাড়াতাড়ি বিজ্ঞানীরা সবুজ সংকেত দেবেন তত তাড়াতাড়ি ভ্যাকসিনের উৎপাদন শুরু করবে ভারত। প্রচুর পরিমানে ভ্যাক্সিন উৎপন্ন করার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

#এনসিসি: সীমান্তের কাছে এসিসি ক্যাডেটদের উপস্থিতি বাড়ানো হবে। এক লক্ষ নতুন এনসিসি ক্যাডেট কে বিশেষ ট্রেনিং দেওয়া হবে বলে জানিয়েছেন মোদী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close