in

করোনা আবহে কোন কোন ফি নেওয়া যাবে না? স্কুল কর্তৃপক্ষকে বড় নির্দেশ রাজ্যের

আপাতত অনলাইনেই ক্লাস চলছে school এ । তবে তা সত্ত্বেও টিউশন ফি ছাড়া অন্যান্য সমস্ত ফি-ই নেওয়া হচ্ছে। তার ফলে অভিভাবকদের উপর তৈরি হচ্ছে অযাচিত চাপ। অভিভাবকদের দাবি, টিউশন ফি ছাড়া কিছুই দেবেন না তাঁরা। তবে তাঁদের দাবি মানতে নারাজ বেশিরভাগ স্কুল কর্তৃপক্ষ। এবার অভিভাবকদের পাশে দাঁড়াল রাজ্য সরকার।

মঙ্গলবারের ওই নির্দেশিকায় জানানো হয়েছে, পরিবহণ, কম্পিউটার ল্যাব, লাইব্রেরি ফি নেওয়া যাবে না। স্কুলের পক্ষ থেকে যতটুকু পরিষেবা দেওয়া হবে ঠিক ততটুকুই ফি নিতে পারবে স্কুলগুলি। কোনও ফি বৃদ্ধি করা যাবে না| অনলাইন ক্লাস থেকে বাদও দেওয়া যাবে না পড়ুয়াদের। কোনও পড়ুয়ার ফি দিতে দেরি হলে তা মানবিকতার সঙ্গে বিচার করতে হবে। জরিমানা চাপিয়ে দেওয়া চলবে না।

উল্লেখ্য, এর আগেও রাজ্য সরকারের তরফে বারবার বেসরকারি স্কুল কর্তৃপক্ষকে আরও মানবিক হওয়ার বার্তা দেওয়া হয়েছিল। কোনওভাবেই স্কুলের ফি জমা দিতে না পারলে ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাস করতে না দেওয়ার হুঁশিয়ারি দিতেও বারণ করা হয়েছিল। তবে তাতেও কাজ হয়নি। তবে এবার নির্দেশিকা অমান্য করলে স্কুলগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর। কোভিড পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থা পরিচালনার জন্য কোনও পরামর্শ বা অন্য কোনও অভিযাগ থাকলে তা আগামী ২৭ জুলাইয়ের মধ্যে স্কুল শিক্ষা দপ্তরের কমিশনারের কাছে জানানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

What do you think?

Written by Bongo Baarta Desk

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে কলকাতায় , ভারী বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির মুখে উত্তরবঙ্গে

Breaking : বারাসতে সাতদিনের জন্যে সম্পূর্ণ লকডাউন