শিক্ষা
Trending

প্রকাশিত হলো CBSE’র দ্বাদশ শ্রেণির ফলাফল

কবে সিবিএসই বোর্ড পরীক্ষার ফল প্রকাশিত হবে, তা নিয়ে ক্রমশ জল্পনা বাড়ছিল।করোনা মহামারীর জন্য কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা পর্ষদের পরীক্ষা এবং সময়মতো ফলপ্রকাশ নিয়ে ধন্দ ছিল। কিন্তু গত মাসেই সুপ্রিম কোর্টে CBSE’র তরফে জানিয়ে দেওয়া হয়, জুলাই মাসের মধ্যেই ফলপ্রকাশ করা হবে।  তারইমধ্যে সোমবার বেলা সাড়ে ১২ টার পর আচমকা দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’।

 

১) এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১,৯২,৯৬১। ৮৮.৭৮ শতাংশ পড়ুয়া পাশ করেছে। গত বছরের তুলনায় পাশের হার বেড়েছে ৫.৩৮ শতাংশ।

২) এবার মেধাতালিকা প্রকাশ করা হয়নি।

৩) গত বছরের মতো এবার ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। মেয়েদের পাশের হার ৯২.১৫ শতাংশ। সেখানে ৮৬.১৯ শতাংশ ছেলে পাশ করেছে। ট্রান্সজেন্ডার পড়ুয়াদের পাশের হার ৬৬.৬৭ শতাংশ।

৪) ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৩৮,৬৮৬ জন পড়ুয়া। ৯০ শতাংশ বেশি নম্বর পেয়েছে ১৫৭,৯৩৪ জন। যা শতাংশের নিরিখে ১৩.২৪।

৫) সোমবার ৪০০ জন পড়ুয়ার ফলাফল প্রকাশ করেনি সিবিএসই। বোর্ডের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘৪০০ জন পড়ুয়ার রেজাল্ট তৈরি করা যায়নি। সেজন্য আজ তাদের ফল প্রকাশ করা গেল না।’

৬) এলাকাভিত্তিক পাশের নিরিখে সবার আগে রয়েছে ত্রিবান্দ্রাম। সেখানে পাশের হার ৯৭.৬৭ শতাংশ। সবথেকে কম ৭৪.৫৭ শতাংশ পড়ুয়া পাশ করেছে পাটনায়।

রেজাল্ট দেখার প্রক্রিয়া :

১) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২) Result 2020 লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) রোল নম্বর, অ্যাডমিট কার্ড আইডির মতো প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

৪) Submit করতে হবে।

৫) স্ক্রিনে রেজাল্ট দেখাবে। তা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রাখা ভালো।

অ্যাপের মাধ্যমে কীভাবে ফল দেখা যাবে?

UMANG এবং DigiResults অ্যাপে নিজেদের ফল দেখতে পাবে পড়ুয়ারা। অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ ফোনে UMANG অ্যাপ পাওয়া যায়। DigiResults শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনে মিলবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close