in

ভারতীয় বংশোদ্ভূত মহিলা কমলা আমেরিকায় ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সেনেটর কমলা হ্যারিস নাম ঘোষণা করলেন। অর্থাৎ জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

নিঃসন্দেহে আমেরিকার ইতিহাসে এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত। কারণ এর আগে কোনো ভারতীয় বংশোদ্ভূত মহিলা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হননি। এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস।

এর আগে আমেরিকায় কমলা হ্যারিসের আগে মাত্র দুজন মহিলা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন, এরমধ্যে একজন সারাহ পেলিন ও অপর জন জেরালডিন ফেরারো। এর মধ্যে ২০০৮ সালে রিপাবলিকান পার্টি থেকে প্রার্থী হয়েছিলেন সারাহ পেলিন এবং ১৯৮৪ সালে ডেমোক্রেটদের থেকে প্রার্থী হয়েছিলেন জেরালডিন ফেরারো। যদিও তাঁরা কেউই ভাইস প্রেসিডেন্ট হতে পারেননি। এবার কমলা হ্যারিসের ভাগ্যে কী আছে সেটা অবশ্যই দেখার বিষয়।

আপাতত খবর অনুযায়ী, আগামী ৩ নভেম্বর মার্কিন মুলুকে প্রেসিডেন্ট পদের জন্য বর্তমান মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতা করবেন জো বাইডেন।। উল্টোদিকে ৭ অক্টোবর ডেমোক্রেট দলের রানিং মেট হিসেবে সেনেটর কমলা হ্যারিস প্রতিদ্বন্দ্বিতা করবেন রিপাবলিকান প্রার্থী মাইক পেন্সের।

উল্লেখ্য, বিষয় হল এখন অবধি আমেরিকায় কখনও কোনও মহিলা প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়নি। এমনকি এই প্রথম কোনও অশ্বেতাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে টিকিট পেলেন।

What do you think?

Written by Souvik Saha

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

গত ৭ দিনে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা আমেরিকা, ব্রাজিলের থেকেও বেশি

‘আঁখ মারে’গানে নেচে ভাইরাল ৯৩ বছরের এই ঠাকুমা,দেখে নিন ভিডিও