in

কলকাতায় পাওয়া যাচ্ছেনা কোভিড ড্রাগ, ওষুধ জোগাড় করতে নাজেহাল আক্রান্তদের পরিবার

একেই বোধহয় বলে ‘মরার উপর খাঁড়ার ঘা’। একে তো কলকাতা (Kolkata) সহ গোটা রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা অত্যন্ত দ্রুত হারে বাড়ছে, তার উপর আবার মিলছে না করোনার ওষুধও (Covid Drugs)। কোভিড ড্রাগের এমন ঘাটতি দেখা দিয়েছে যে, রোগীদের (Coronavirus) পরিবারকে ওষুধ সংগ্রহের জন্যে ছুটে বেড়াতে হচ্ছে এপ্রান্ত থেকে ওপ্রান্ত। গত সপ্তাহের পর থেকেই করোনা ভাইরাসের চিকিৎসায় ব্য়বহৃত ড্রাগ অ্যাকটেমরা (Actemra) বা টোসিলিজুমাব (Tocilizumab) বাজার থেকে একরকম বেপাত্তা হয়ে গেছে বলা যায়। এই যেমন, ৫৩ বছর বয়সী রিঙ্কু বন্দ্যোপাধ্যায়ের করোনা আক্রান্ত বাবা দক্ষিণ কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসক জানিয়েছেন, বাবার চিকিৎসার জন্যে অ্যাকটেমরা ওষুধটির প্রয়োগ অত্যন্ত জরুরি। অথচ তা ওষুধের দোকানগুলোতে পাওয়া যাচ্ছে না। ওই কোভিড ড্রাগ সংগ্রহের আশায় ওই ভদ্রমহিলা দিল্লি থেকে জয়পুর পর্যন্ত ঘুরে এসেছেন, কিন্তু কোথাও ওষুধের সন্ধান মেলেনি।

এই পরিস্থিতিতে আবার কেউ কেউ কালোবাজারিও করছেন। যেখানে কোভিড ড্রাগের একটি ৪০০ মিলিগ্রাম / ২০ মিলি শিশির দাম ২৯,৫০০ টাকা, সেখানে অভিযুক্ত কালোবাজারিরা তা ৪০,৫০০ টাকায় বেচছেন বলে অভিযোগ উঠেছে।

কেন্দ্রের তরফ থেকে ওষুধ উৎপাদনের সংখ্যা নির্ধারণে ঘাটতি থাকাই এই সঙ্কটের অন্যতম কারণ, মনে করছেন বিশেষজ্ঞরা। তবে কবে এই ওষুধের সঙ্কট কাটবে তা বলতে পারছেন না কেউই।

What do you think?

Written by Bongo Baarta Desk

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

উত্তরবঙ্গে ফের প্রবল বর্ষার আশঙ্কা, দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির সম্ভাবনা

পশু ও মানুষ একই ছাদের নীচে প্রাণ হাতে,চোখের জল বইছে অসমের বন্যায়!