লাইফস্টাইলপ্রযুক্তি

এবার এটিএম না ছুঁয়েই তোলা যাবে টাকা

করোনা সংক্রমণের জন্য এখন এটিএম স্পর্শ করে টাকা তোলা বেশি ঝুঁকিপূর্ণ কাজ। আপনার আগে কোন সংক্রমিত ব্যক্তি একই এটিএম ব্যবহার করে থাকলে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা থাকছে। এই কারণেই এটিএম স্পর্শ না করেই টাকা তোলার নতুন উপায় নিয়ে হাজির হয়েছে একটি বেসরকারি কোম্পানি। এখন গোটা দেশের এটিএম-এ নতুন পদ্ধতিতে টাকা তোলার পরীক্ষামূলক ট্রায়াল শুরু হয়ে গিয়েছে।

এজিএসটিটিএল নামের এক কোম্পানি এই নতুন এই পদ্ধতি তৈরি এই জন্য এটিএম মেশিন পরিবর্তন করতে হবে না। একটি মাত্র সফটওয়্যার আপডেটের মাধ্যমে পুরনো মেশিনেই নতুন ফিচার যোগ করা যাবে। শুরুতেই এটিএম স্ক্রিনে একটি কিউআর কোড দেখানো হবে। ব্যাঙ্কের মোবাইল অ্যাপলিকেশন ব্যবহার করে সেই কোড স্ক্যান করা যাবে। এর পরে এটিএম-এর সব কাজ মোবাইল স্ক্রিন থেকেই করা যাবে। সব শেষে মেশিন থেকে টাকা বেরিয়ে এলে গ্রাহক তা সংগ্রহ করবেন।

কীভাবে কাজ করবে এই পদ্ধতি

  • শুরুতেই ব্যাঙ্ক মোবাইল অ্যাপলিকেশন ওপেন করে কিউআর উইদ্রাল অপশন সিলেক্ট করতে হবে।
  • এবার যে টাকা তুলতে চান সেই রাশি মোবাইল স্ক্রিনে টাইপ করতে হবে।
  • এবার এটিএম স্ক্রিনের কিউআর কোড স্ক্যান করতে হবে।
  • রাশি মিলিয়ে ‘প্রসিড’ করতে হবে।
  • ট্রানজেকশনে সবুজ সংকেত দিতে মোবাইল ‘এমপিন’ দিতে হবে।
  • সব শেষে টাকা সংগ্রহ করলে রিসিপ্ট বেরিয়ে আসবে।
নতুন এই প্রযুক্তির বিশেষে এজিএসটিটিএল চেয়ারম্যান ও এমডি রবি বি গোয়েল বলেন, “বিশ্বব্যাপী অতিমারির সময় আমরা গ্রাহকদের একটি সহজ পদ্ধতি দেওয়ার চেষ্টা করেছি। ইউপিআই-এর মাধ্যমে ডিজিটাল পেমেন্ট জনপ্রিয়তা পেলেও ভারতে এখনও নগদে লেনদেনের জনপ্রিয়তা বেশি। আমাদের নতুন প্রযুক্তি ব্যবহার করে সুরক্ষিত ভাবে কিউআর কোড স্ক্যান করে এটিএম স্পর্শ না করেই সহজেই টাকা তোলা যাবে। বর্তমানে ব্যবহার হওয়া এটিএম মেশিনে সফটওয়্যারের মাধ্যমে এই ফিচার যোগ করা যাবে। বিভিন্ন ব্যাঙ্ক ও গ্রাহকদের নতুন এই পদ্ধতি ভালো লাগবে বলে আমরা আশাবাদী।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close