অফবিটরাজ্য

গত একদিনে তিনবার ভূমিকম্প গুজরাটে

একের পর প্রাকৃতিক দুর্যোগ। ২০২০ সালে বিপদ যেন পিছু ছাড়ছে না। করোনা হানার মধ্যে দু-দুটো ঘূর্ণিঝড়ের সাক্ষী থেকেছে ভারত-বাংলাদেশ। তবে এবার ২৪ ঘণ্টারও কম সময়ে পরপর দুটি ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের গুজরাটের রাজকোট।

গতকাল রবিবার সন্ধ্যার পর সোমবার দুপুরে ফের গুজরাটের রাজকোট এলাকায় কম্পন অনুভূত হয়। সম্প্রতি একের পর এক ছোটখাটো কম্পনের সাক্ষী থেকেছে রাজধানী দিল্লিও। বিশেষজ্ঞরা মনে করছেন, পরপর ছোটখাটো ভূমিকম্প পরবর্তীতে বড়সড় বিপর্যয় ডেকে আনতে পারে।

ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজির খবর অনুযায়ী, সোমবার দুপুর ১২ টা ৫৭ মিনিট নাগাদ গুজরাটের কচ্ছতেই কম্পন হয়েছিল। ফের বিকালে কম্পন অনুভূত হয়েছে। সোমবারের ভূমিকম্পের উৎসস্থল রাজকোটের উত্তর-পশ্চিমে ৮৩ কিলোমিটার দূরে। আর রবিবার সন্ধে ঠিক ৮ টা ১৩ মিনিটে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৫.৮। উৎসস্থল ছিল রাজকোট থেকে ১২২ কিলোমিটার দূরে।

তবে তিনবার ভূমিকম্পের ফলে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু সাধারণ মানুষ আতঙ্কের জেরে বাইরে বেরিয়ে এসেছিল। প্রসঙ্গত, দিল্লিতে গত দুমাসে প্রায় ১২ বার কম্পন অনুভূত হয়েছিল। এছাড়া গুজরাটে ২০০১ সালে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল ৬.৯।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close