রাজনীতি

সচিন পাইলট ও তাঁর সঙ্গীদের দল থেকে ছেঁটে ফেলার পথে কংগ্রেসে

সচিন পাইলট ও তাঁর সঙ্গীসাথীদের এবার দল থেকে ছেঁটে ফেলার প্রক্রিয়ায় গতি আনছে কংগ্রেস। সচিন পাইলট ও রাজস্থানে দলের বিদ্রোহী ১৮ সদস্যকে নোটিশ পাঠিয়েছে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। দলের ডাকা বৈঠকে কেন তাঁর গরহাজির ছিলেন সেবিষয়ে ২ দিনের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে তাঁদের। রাজস্থানে কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেতা অবিনাশ পান্ডে জানিয়েছেন ২ দিনের মধ্যে নোটিশের জবাব না দিলে এটা মনে করা হবে যে তাঁরা আর দলীয় সদস্যপদ রাখতে চান না।

সচিন পাইলট শিবিরকে আর রেয়াত নয়। মুখে কড়া অবস্থানের কথা না জানালেও সেই পথেই হাঁটছে কংগ্রেস। এবার দলের বিদ্রোহী বিধায়ক-নেতাদের বাড়ির দেওয়ালে নোটিশ সাঁটানো হয়েছে।

রাজস্থান কংগ্রেসের ডাকা বৈঠকে কেন তাঁরা যোগ দেননি সেবিষয়ে স্পষ্ট ব্যাখ্যা চাওয়া হয়েছে দলের তরফে। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে মতানৈক্যের জেরে দলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন সচিন পাইলট। সচিনের সঙ্গে রয়েছেন রাজস্থানের বেশ কয়েকজন কংগ্রেস বিধায়ক ও নেতা।

তবে রাজস্থান কংগ্রেসের সিংহভাগ বিধায়কই মুখ্যমন্ত্রী অশোক গেহলটের নেতৃত্বে কাজ করে যেতে চান। ইতিমধ্যেই প্রদেশ কংগ্রেসের ডাকা বৈঠকে দলের সিংহভাগ বিধায়কের সমর্থন আদায় করে নিজের ক্ষমতা দেখিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

সচিনের ডানা ছাঁটা শুরু করে দিয়েছে কংগ্রেস। তাঁকে উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানো হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতির পদও কেড়ে নেওয়া হয়েছে সচিনের কাছ থেকে। এবার তাঁকে ও তাঁর সঙ্গে থাকা বাকিদের দল থেকে ছেঁটে ফেলার তোড়জোড় শুরু। বৈঠকে গরহাজিরার কারণ জানতে চায় দল।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close