যৌনতালাইফস্টাইল

আক্রান্তের বীর্যেও মিলছে করোনা জীবাণু

করোনার দাপটে লাগাম টানতে দেশ-বিদেশে চলছে লকডাউন। আর এই পড়ে পাওয়া ১৪ আনা সময়কে কাজে লাগিয়ে পুরনো সম্পর্কে উজ্জীবিত করছেন দম্পতিরা। একে অপরের সঙ্গে বেশ্ সময় কাটাচ্ছেন। এমনকী, নিয়মিত শারীরিক মিলন করছেন তাঁরা। কিন্তু সেই মিলন কতটা নিরাপদ? যৌনতা থেকে করোনা ছড়াতে পারে কি? বহুদিন ধরেই এই প্রশ্নের জবাব খুঁজছেন গবেষকরা।

সম্প্রতি একদল গবেষক দাবি করেছিলেন, যৌনতা থেকে করোনার জীবাণু ছড়ানোর আশঙ্কা নেই। কিন্তু তাঁদের সেই দাবি নস্যাৎ করলে একদল চিনা গবেষক। তাঁদের কথা, করোনা আক্রান্ত পুরুষের বীর্যতেও কোভিড-১৯ জীবাণুর হদিশ মিলছে। তা সুস্থ হয়ে যাওয়ার পরেও বেশকিছু দিন স্থায়ী হচ্ছে। ফলে করোনা সংক্রমণ থেকে যৌনতাও কতটা সুরক্ষিত, তা নিয়ে প্রশ্ন উঠছে।

সাধারণভাবে মনে করা হয়, আক্রান্তের থুতু, কফ, সর্দি থেকে এই মারণ ভাইরাসের অন্যের দেহে বাসা বাঁধতে পারে। নতুন গবেষণা অবশ্য বলছে, অনেক সময় চোখের জল, রক্ত-সহ আরও ১৯ রকম দেহতরল থেকেও সংক্রমণ ছড়াতে পারে। তবে একই গোত্রের জিকা, ইবোলা ভাইরাস যৌন মিলন থেকে ছড়াতে পারে বলে জানা গিয়েছিল। তাই আমেরিকার স্বাস্থ্য সংস্থার চিকিৎসক ড. পিটার সেচগেল বলেন, “আক্রান্ত পুরুষরা সেরে ওঠার ১৪ দিন পর্যন্ত তাদের সঙ্গে যৌন মিলন না করাই বুদ্ধিমানের কাজ।” কিন্তু তারপরেও আতঙ্ক কাটছে। আমজনতার প্রশ্ন, পুরুষ যদি উপসর্গহীন আক্রান্ত হয়, সেক্ষেত্রে কি যৌন মিলন আদৌও নিরাপদ?

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close