in

তিনদিনে তিন বার কেঁপে উঠল ভারতের উত্তর-পূর্বের রাজ্য মিজোরাম

ভূমিকম্প
ভূমিকম্প

রবিবার ও সোমবার পরপর দু’দিন বেশ ভালো রকম ভূমিকম্প হয় এই রাজ্যে। এরপর বুধবার রাতে ফের ভূমিকম্প।

এদিন রাতে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.২। মিজোরামের চম্পাই থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই কম্পনের উৎসস্থল। রাত ১১ টা ৩ মিনিটে এই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে এই কম্পনের কথা জানানো হয়েছে।

এর আগে সোমবারও ভূমিকম্প হয় মিজোরামে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানা গিয়েছে, মিজোরামের চম্পাই জেলা থেকে ২৭ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এই কম্পনের উৎসস্থল।

জুনের ২১ তারিখ অর্থাৎ রবিবার অসমের গুয়াহাটি সহ একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে। প্রতিবেশি রাজ্য মেঘালয়, মণিপুর এবং মিজোরামেও তীব্র কম্পন অনুভূত হয়েছে। রবিবার বিকেল ৪টে ১৫ মিনিটে এই কম্পন হয়েছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ৫.১। এই ভূমিকম্পের কেন্দ্রবিন্দু মিজোরামের আইজল জেলা বলে জানা গিয়েছে।

জুনের ১৮ তারিখ ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিকে। এদিন রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫। ভূমিকম্পের তীব্রতা মাঝারি হলেও কম্পন অনুভূত হয়েছে গোটা উত্তর-পূর্বেই। মিজোরাম রাজ্যের চাম্পাই জেলায় ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার ভেতরে কম্পনের উৎসস্থল বলেই জানিয়েছে স্থানীয় সিসমিক সেন্টার।

What do you think?

Written by Bongo Baarta Desk

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0
করোনায় আক্রান্ত টেনিস তারকা নোভাক জকোভিচ

করোনায় আক্রান্ত টেনিস তারকা নোভাক জকোভিচ

লাদাখ এর সংঘর্ষ কি তাহলে রাজনৈতিক হাতিয়ার ? চলছে বিজেপি আর কংগ্রেস এর টুইট যুদ্ধ