আবহাওয়া

দেশে‘রেকর্ড’ বৃষ্টি এবার , ৪৫ বছরে সর্বোচ্চ বৃষ্টি এমাসেই

সারা দেশের পক্ষে রেকর্ড গড়েছে অগস্ট মাসের বৃষ্টি। ৪৫ বছরে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে এই অগস্টেই।
১৯৭৬ সাল থেকে ২০২০ আগস্টে রেকর্ড বৃষ্টি হয়েছে সারা দেশে। স্বাভাবিকের থেকে ২৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে দেশ জুড়ে। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। এর আগে জুলাইতে স্বাভাবিকের থেকে গড়ের ১০ শতাংশ কম বৃষ্টি হয়েছিল। তা আগস্টে পূরণ হয়েছে। বেশি বৃষ্টি হয়ে গড়েছে রেকর্ডও। অগস্টে গড়ের থেকে বেশি বৃষ্টি হয়েছে। হিসেব সেই কথাই জানাচ্ছে। ১ থেকে ২৮ অগাস্টের মধ্যে ২৯৬.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যেখানে অগাস্টে গড় বৃষ্টিপাতের পরিমাণ ২৩৭.২ মিলিমিটার। ফলে অগাস্টের ২৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, অগাস্টে মধ্য ভারতে গড়ের থেকে ৫৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। অন্যদিকে, পূর্ব ও উত্তর পূর্ব ভারতে গড়ের থেকে ১৮ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

১৯৭৬-এ ২৮.৪ শতাংশ বেশি বৃষ্টিপাত এর আগে ১৯৭৬ সালের অগাস্টে গড়ের থেকে ২৮.৪ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছিল। যদিও ১৯০১ থেকে ২০২০-র মধ্যে ১৯২৬ সালে সব থেকে বেশি বৃষ্টি হয়েছিল। গড়ের থেকে ৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছিল। মৌসম ভবনের আবহাওয়া বিজ্ঞানীদের অনুমান সেপ্টেম্বরে এই বৃষ্টি কমতে থাকবে।

এবছরের বর্ষা নিয়ে আবহাওয়া দফতরের পূর্বাভাস এখনও পর্যন্ত মিলে গিয়েছে। এছাড়াও সারা দেশে মৌসুমী বায়ু ছড়িয়েছে ভালভাবে। ধারাবাহিকভাবে বৃষ্টিও হয়েছে। সাধারণত আগস্টে বৃষ্টি কমে আসে। আর সেপ্টেম্বর বৃষ্টি দুর্বল হয়ে পড়ে। যদিও যেসব এলাকায় এখনও পর্যন্ত কম বৃষ্টি হয়েছে, সেখানে এখনও বাড়তি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে, আবহাওয়া দফতর। উত্তর পশ্চিম ভারতের পথে মৌসুমী বায়ু আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী মৌসুমী বায়ু এখন উত্তর পশ্চিম ভারতের দিকে এগিয়ে চলেছে। ফলে সামনের সপ্তাহগুলিতে দক্ষিণের রাজ্যগুলি ভারী বৃষ্টি থেকে রেহাই পেতে পারে।

 

 

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close